• 01934445421
  • youthnexusbd@gmail.com
“তারুণ্যের কন্ঠে ভাষার গান”

তরুণদের হাত ধরেই নতুন পথের সৃষ্টি হয়। ঠিক তেমনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ পালন করা হয় সম্পূর্ণ ব্যতিক্রম উদ্যোগের মাধ্যমে। স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ নেক্সাসের উদ্যোগে আমেরিকান কর্ণার খুলনার সর্বাত্মক সহযোগিতায় আজ বিকাল ৪টায় এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয় ভার্চুয়াল মাধ্যমে। প্রথমেই অতিথি শিল্পীদের স্বাগতম জানান আমেরিকান কর্ণার কোর্ডিনেটর শাকিব শাহাবুদ্দীন।

এরপরেই ইয়ুথ নেক্সাস এর প্রতিষ্ঠাতা পলাশ মাহমুদ ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধার সহিত স্মরণ করেন এবং তার সঞ্চালনায় অতিথিদের সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন এবং তাদের শৈশবের ২১শে ফেব্রুয়ারি উদযাপনের স্মৃতি চারণ করেন।

উক্ত অনুষ্ঠানে শিল্পী ওয়ার্দা আশরাফ ও প্রথম নারীদের ব্যান্ড এফ-মাইনর এর শিল্পীরা সংগীত পরিবেশন করেন। প্রথমেই একুশের গান পরিবেশন করেন শিল্পী ওয়ার্দা আশরাফ। এর পরেই এফ-মাইনর ব্যান্ড ত্রিপুরা, টংচুংগা, চাকমা, মারমা ও বাংলা গান পরিবেশন করেন।

শিল্পী ওয়ার্দা আশরাফ প্রত্যাশা করেন, একদিন পৃথিবীর সকল মানুষ তার স্ব স্ব মাতৃভাষা ব্যবহার করতে পারবেন যেখানে কোন প্রকার বৈষম্য থাকবেনা। কেউ কোন মাইনরিটি কমিউনিটির মাতৃভাষা ব্যবহার করতে প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন না।

ইয়ুথ নেক্সাসের প্রতিষ্ঠাতা পলাশ মাহমুদ বলেন, আমাদের দেশে প্রায় ৪০ টি ভাষা প্রচলিত ছিলো কিন্তু এর সংখ্যা অর্ধেকে নেমে এসেছে, দিন দিন আমরা ভাষা হারিয়ে ফেলছি বিভিন্ন কারনে, তাই ভাষা ও সংস্কৃতি সংরক্ষণের ক্ষেত্রে আমাদের এখনি মনোযোগ দিতে হবে, এবং বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষা ব্যবহার করতে প্রতিবন্ধকতা দূর করতে হবে। তরুণদের এগিয়ে আসতে হবে বিভিন্ন ভাষার প্রচারের জন্য। আমাদের সকলেরই উচিৎ প্রত্যেকের মাতৃভাষাকে সম্মান জানানো।

পরিশেষে, অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে প্রোগ্রাম সমাপ্ত করা হয়।

উল্লেখ্য যে, ইয়ুথ নেক্সাস ২০১৪ সাল থেকে যুবদের উন্নয়নে কাজ করে চলছে, এটি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এর অধীনে নিবন্ধনকৃত সংগঠন। ইয়ুথ নেক্সাস ২০১৬ সাল থেকেই এসডিজি অর্জনে কাজ করে চলছে।


News Coverage- https://www.dailyprothomsangbad.com/2022/02/21/21711/?fbclid=IwAR07OqBw_jVvZKCRAGX77XeKHHq0z_c6FfWavpA0oPhS4MiMrR5_XO-vXa4


Facebook live: https://fb.watch/bwurOPaQXX/

Related Post